খুলনা, বাংলাদেশ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু, হাসপাতালে ৮৬৫
  ওরিয়নের ওবায়দুল করিম ও তার পরিবারের ব্যাংক হিসাব জব্দ
  সংবিধান সংস্কার কমিশনের প্রধান থেকে ড. শাহদীন মালিক বাদ, নতুন দায়িত্বে অধ্যাপক আলী রীয়াজ : মন্ত্রিপরিষদ

খুলনাসহ চার বিভাগে ফের ভারী বৃষ্টির বার্তা

গেজেট ডেস্ক

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপের প্রভাব এখনো কাটেনি। আবারও দেশের চারটি বিভাগে ভারী বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অফিস। রোববার (১৫ সেপ্টেম্বর) এক সতর্কবার্তায় ভারী বৃষ্টিপাতের এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, স্থল গভীর নিম্নচাপের প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কোথাও কোথাও রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

গত চারদিনের টানা বৃষ্টিতে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এছাড়া খুলনা ও চট্টগ্রামে পানিবন্দি হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। টানা দুদিন বৃষ্টি হচ্ছে রাজধানী ঢাকাতেও। এতে দুর্ভোগ পোহাচ্ছেন নগরবাসী।

এর আগে আবহাওয়া অফিসের নিয়মিত পূর্বাভাসে জানানো হয়েছিল, বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এ অবস্থায় সোমবার থেকে সারাদেশে বৃষ্টিপাত কমে গরম বাড়তে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর  রবিবার সন্ধ্যা ৬টায় জানিয়েছে, স্থল গভীর নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় রয়েছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের পশ্চিমবঙ্গের দিকে সরে গিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। ফলে বৃষ্টিও কমতে পারে।
এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা কালের কণ্ঠকে বলেন, ‘স্থল গভীর নিম্নচাপটি ক্রমশ ভারতের পশ্চিমবঙ্গের দিকে সরে যেতে পারে। এতে (সোমবার) দুপুর বা বিকেলের পর বৃষ্টি কমতে পারে। পরের কিছুদিনে বৃষ্টি কমে তাপমাত্রা ক্রমে বাড়তে পারে।’

তবে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা থাকায় দেশের তিন সমুদ্র বন্দর (চট্টগ্রাম, মোংলা ও পায়রা) এবং উপকূলীয় এলাকা কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার রাজশাহী ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কোথাও সন্ধ্যা ৬টা পর্যন্ত কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা বেশি) বর্ষণ হতে পারে।

এদিকে সারা দেশে সোমবার সামগ্রিকভাবে বৃষ্টি কমার সম্ভাবনা থাকায় দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পরের দুই দিনে (মঙ্গল ও বুধবার) বৃষ্টি ক্রমশ কমে তাপমাত্রা আরও বাড়তে পারে।

রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে, ১৬১ মিলিমিটার। এ ছাড়া ফরিদপুর ও গোপালগঞ্জে ১৫১ মিলিমিটার, বরিশালে ১২৯ মিলিমিটার ও যশোরে ১২৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!